My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে

Saturday, March 14, 2009

কীভাবে এক্সপি Start বটনের নাম চেজ্ঞ করা যায়?



clip_image001এক্সপিতে গ্রীন ক্যালার এর মধ্যে আবদ্ধ Start শব্দটি সকলেই চেনে,আমি অনেকদিন ধরেই এই নামটি চেজ্ঞ করার জন্য ভাবছিলাম।ইন্টারনেটে অনেকসময়ই চোখে পড়ে এর পদ্ধতিটি,কিন্তু ইচ্ছা থাকলেও এটির দিকে এতদিন তেমন একটা গূরত্ত্ব দেওয়া হয়নি।আজ অনেকদিন পর সময় বের করে এই কাজটি কমপ্লিট করলাম,তাই পোস্টটি না লিখে পারলাম না।ব্যাপারটি একটু রিস্কি হলেও দারুন সহজ,আবার সহজ হলেও অজানা বিপদ থেকে হামেশা সাবধান থাকাই ভাল।এই কাজটি কমপ্লিট করার জন্য registry editor এর দরকার পড়বে।এক্সপি ব্যাবহারকারী প্রায় সকলেরই এই registry editor এর গুরত্ত্ব জানা থাকবে।কম্পিউটারের মোস্ট ইম্পটেন্ট জিনিস এই registry editor তাই একে নিয়ে ছেড়খানী করার আগে এর ব্যাকআপ নিয়ে রাখাটা খুব জরুরী।এই registry editor এর ব্যাকআপ কীভাবে নিতে হয় না জানা থাকলে এখান থেকে জেনে নিতে পারেন।
registry editor এর ব্যাকআপ নেওয়ার পরে আর একটি জিনিসের দরকার পড়বে যেটি হচ্ছে Resourcehacker নামের এই ফ্রীওয়্যারটি,এটি পাওয়া যাবে এখান থেকে।
এবার দেখা যাক এটি কীভাবে করা যায় :-
registry editor এর ব্যাকআপ নেওয়ার পরে Resourcehacker ফ্রীওয়্যারটি রান করে File > Open থেকে C:\WINDOWS >explorer.exe ফাইলটি খুঁজে বা File name বক্সে explorer.exe টাইপ করে ফাইলটি ওপেন করতে হবে।
clip_image002
2.বাঁ দিকে String Table  ট্যাবের প্লাস মার্কে ক্লিক করলে String Table আসবে এখানে 37 ট্যাবে ক্লিক করলে ফ্লাওয়ার ইমেজের সঙ্গে 1033 নাম্বারটি দেখা যাবে এটির উপরে ক্লিক করতে হবে।
clip_image003
3.উপরের 2 নাম্বারে বলা কাজটি কমপ্লিট হলে নিচের ছবিটি দেখা যাবে,এখানে String Table এর ডানদিকের বক্সে 578 নাম্বারটির পাশে “start” এই টেক্সটি দেখতে পাওয়া যাবে আমাদের এই টেক্সটিকেই পরিবর্তন করতে হবে।
clip_image004
এখানে ইচ্ছা মত যা খুশি লেখা যাবে আমি আমার নামটি মানে “Amit” টেক্সটি লিখেছি “start” টেক্সটির পরিবর্তন করেছি “Amit” টেক্সটিতে।
clip_image005
4.এখন উপরের Compile Script ট্যাবে ক্লিক করতে হবে,আর File এ গিয়ে Save As করতে হবে C:\WINDOWS এ আর File name থাকবে explorerAmit.exe
clip_image006
5.Start > Run থেকে REGEDIT টাইপ করে registry editor ওপেন করতে হবে হবে এবং HKEY_Local_Machine -> Software -> Microsoft -> Windows NT -> CurrentVersion -> Winlogon এই “কী” টি খুঁজে বের করতে হবে।এখানে ডানদিকে থাকা Shell নামের ভ্যালুটি অপেন করে Value data তে পরিবর্তন করা explorer.exe ফাইলটি মানে Amit.exe টেক্সটি লিখতে হবে।এবার Value data Ok করে দিয়ে registry editor ক্লোস করে দিতে হবে।
clip_image007
6.সবশেষে পিসি একবার লগ অফ করে লগ অন করে নিলে বা রিস্ট্রাট করে নিলে Start শব্দটির পরিবর্তন হয়ে যাবে,যদি উপরের বর্ননা করা সমস্ত কিছু ঠিক থাকে।
(রেজিস্ট্রির পরিবর্তন করাটা কম্পিউটারের ক্ষেত্রে একটি রিস্কি কাজ তাই এই রিস্কটি আপনাকে নিজেকেই নিতে হবে।আমি এখানে শুধুমাত্র আমার অভিজ্ঞতাটি লিখেছি)
registry editor এর ব্যাকআপ নেওয়ার পদ্ধতি না জানা থাকলে এখানে ক্লিক করুন।


Kindly Bookmark this Post using your favorite Bookmarking service:
Technorati Digg This Stumble Stumble Facebook Twitter
Related Posts with Thumbnails
YOUR ADSENSE CODE GOES HERE
 

| My Btrick © 2009. All Rights Reserved By Amit Santra | Template Style by My Btrick.com | Design by Amit Santra | Back To Top |