My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে

Friday, October 2, 2009

Registry Life দিয়ে উইন্ডোসের রেজ্রেস্ট্রী ক্লিন এবং অপটোমাইস করা



clip_image001আমরা কম্পিউটারে এভ্রিডে নানান দরকারে বিভিন্ন সফটওয়্যার ইনস্টল করে থাকি এবং প্রয়োজন মিটলে সেগুলিকে আনইনস্টল করে ফেলি।প্রোগ্রামগুলি আনইনস্টল হবার পরেও কিন্তু রেজ্রস্ট্রী-কীগূলীকে রেখে যায় জাঙ্ক ফাইল হিসাবে।যার ফলে কম্পিউটারের প্যার্ফমেন্স কমে যায়,পিসির প্যার্ফমেন্স আগের জায়গাতে ফিরিয়ে আনতে এই সমস্ত রেজ্রস্ট্রী-কীগূলীকে এবং জাঙ্ক ফাইলগুলিকে ক্লিন করার দরকার পড়ে।রেজ্রস্ট্রী ক্লিন করার জন্য অনেক এপ্লিকেশন আছে কিন্তু এগুলি শুধুমাত্র রেজ্রস্ট্রী ক্লিন করে এগুলিকে অপটোমাইস করে না।Registry Life একটি নিউ টূল যার কাজ রেজ্রস্ট্রী ক্লিনিং এর সঙ্গে সঙ্গে এগুলিকে অপটোমাইস করা।Registry Life রেজ্রস্ট্রী প্রবলেম সল্ভ করার জন্য একটি প্যারফেক্ট এবং গ্রেট টূল।
clip_image002
Registry Life দুটি মেন ফ্যানশ্যান হচ্ছে Registry Cleanup এবং Registry Optimization দুটি ফ্যানশ্যানকেই মেন উইন্ডো থেকে এক্সেস করা যাবে।
এপ্লিকেশনটি রান করে মেন উইন্ডো থেকে Run Registry Cleanup লিঙ্কে হিট করে পাওয়া উইন্ডোতে Start ট্যাবে ক্লিক করতে হবে এখন Registry Analyzing হবে।

clip_image003
Registry Analyzing কমপ্লিট হলে কতগুলি প্রবলেম পাওয়া গেছে তা ফাউন্ড হবে।
clip_image004
Fix ট্যাবে ক্লিক করে এগুলিকে Correct করা যাবে এবং Finish ট্যাবে ক্লিক করতে হবে।এখন আবার স্ক্যানিং হবে এবং নিচের উইন্ডো আসবে।
clip_image005
Registry Optimization করা
Registry Optimization এর মাধ্যমে ফাস্ট প্যার্ফমিং,defragmentation এবং Registry কমপ্রেস করে এর স্পেস সেভ করে।Registry Optimization এর জন্য মেন উইন্ডোতে লেফট সাইডে Registry Registry Optimization লিঙ্কে ক্লিক করতে হবে।এখন  Optimization এর ডায়লগ বক্স আসবে,এখানে Optimization করা বা একে সিডীয়ূল রাখা যাবে Optimization এর জন্য পিসি রিস্ট্রার্ট করার দরকার পড়বে।

clip_image006
নেক্সট ডায়লগ বক্সে ২টি অপশন পাওয়া যাবে Ouick Scan এবং Full Scan এখানে Ouick Scan প্যার্ফম করলে শুধুমাত্র Registry defragment করবে কিন্তু কমপ্রেস করবে না।Full Scan এর ক্ষেত্রে দুটি কাজ একসঙ্গে করবে।
নোট : – Full Scan এর ক্ষেত্রে পিসি ২বার রির্স্ট্রাট হবে।
লেফট সাইডে থাকা Setting ট্যাব থেকে ডিসাইড করা যাবে Registry কোন পার্টগুলি স্ক্যান হবে ডীফল্ট ভাবে এগুলি সবই চেক করা থাকে।

clip_image007
Registry প্রবলেম সল্ভ করার জন্য Registry Life রিয়েলী একটি গ্রেট টূল।


Kindly Bookmark this Post using your favorite Bookmarking service:
Technorati Digg This Stumble Stumble Facebook Twitter
Related Posts with Thumbnails
YOUR ADSENSE CODE GOES HERE
 

| My Btrick © 2009. All Rights Reserved By Amit Santra | Template Style by My Btrick.com | Design by Amit Santra | Back To Top |