My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে My Btrick ব্লগটি বেস্ট ব্রাউজ করা যায় ফ্যায়ারফক্স দিয়ে My Btrick ব্লগটিকে পারফেক্ট ভাবে ব্রাউজ করতে ফ্যায়ারফক্সের লেটেস্ট পোর্টবেল ভার্সন ডাউনলোড করুন এখান থেকে

Tuesday, November 17, 2009

উইন্ডোস এক্সপিতে একটি ক্লিকেই মাল্টিপ্লাই এপ্লিকেশন রান করা



image কম্পিউটার ইউস্যারদের মধ্যে অনেকেরই ডেলী ইউস্যের জন্য কিছু এপ্লিকেশন এভ্রিডে রান করতে হয়।যেমন আমি এভ্রিডে পিসি অন করার সঙ্গে নেট ইউস্যের জন্য  ফ্যায়ারফক্স,বাংলা রাইটিং এর জন্য Avro Keyboard,চ্যাটিং এর জন্য Yahoo Messenger,প্যাসওয়ার্ড ম্যানেজ করার জন্য Kee Pass এবং মিডীয়া প্লেয়ারের জন্য Vlc এই সমস্ত এপ্লিকেশনগুলি রান করে থাকি।এই সমস্ত এপ্লিকেশনগুলিকে একটি একটি করে রান করতে বিরক্ত লাগে এবং এর পিছনে টাইম বেশী লস হয়ে থাকে।আমার আগের একটি পোস্টে Utility Luncher নামের একটি এপ্লিকেশনের কথা লিখেছিলাম,যার মাধ্যমে মাল্টিপ্লাই এপ্লিকেশন সহজেই রান করা যায়।কোন রকম এপ্লিকেশন ইউস না করে মাল্টিপ্লাই এপ্লিকেশনগুলিকে কীভাবে একটি ক্লিকে রান করা যেতে পারে সেই প্রস্যেসটিই এই পোস্টে এক্সপ্লেন করা হয়েছে।


এখানে আমি ফ্যায়ারফক্স,অভ্র কী বোর্ড,Yahoo Messenger,Kee Pass এবং Vlc Player এই এপ্লিকেশনগুলিকে  একসঙ্গে রান করতে চাই।
11
এটি করার জন্য সবচেয়ে ফার্স্ট একটি নোটপ্যাড নিতে হবে,নিউ নোটপ্যাড নেওয়া হলে এটিতে
start  " " টাইপ করতে হবে।এখানে খ্যায়াল রাখতে Start টাইপ করার পরে স্পেস দ্যেন " " টাইপ করতে হবে।এখন জরুরত হচ্ছে এপ্লিকেশগুলির .exe ফাইলের লোকেশ্যান।
এক্সস্যাম্প্যেল "C:\Program Files\FirefoxPortable\FirefoxPortable.exe"
লোকেশ্যান টাইপ করার আগেও একটি স্পেস দেবার ম্যাটারটি খ্যায়াল রাখতে
এখন start " " এর পরে এপ্লিকেশনটির .exe ফাইলের লোক্যেস্যান দিতে হবে।
এক্সস্যাম্প্যেল start " " "C:\Program Files\FirefoxPortable\FirefoxPortable.exe"
এই ভাবে রান করতে চাওয়া এভ্রি এপ্লিকেশনের লোক্যেস্যানগুলিকে টাইপ করতে হবে।ফাইনালী নোটপ্যাডটিতে ম্যাটারটি হবে নিচের স্ক্রিনশর্টের মত।
4
বি ক্যেয়ারফুল এপ্লিকেশনের লোক্যেস্যান পাথ যেন খুব বেশী লার্জ় না হয়।
নোটপ্যাডের  কাজটি কমপ্লিট হলে এটিকে নেম দিয়ে .bat টাইপ করতে হবে।যেমন আমি My Application.bat নাম দিয়ে সেভ করছি।
6
কাম কমপ্লিট এখন Application.bat ফাইলটিকে রান করলেই ফ্যায়ারফক্স,অভ্র কী বোর্ড,Yahoo Messenger,Kee Pass এবং Vlc Player এই এপ্লিকেশনগুলিকে  একসঙ্গে রান করা যাবে।
এপ্লিকেশগুলির .exe ফাইলের লোকেস্যান ইস্যিলী পেতে ডেস্কটপে থাকা এর শর্টকাটটির উপর রাইট ক্লিক করে Properties ওপেন করতে হবে।এখন Properties এ পাওয়া Target পাথটি নোটপ্যাডে কপি পেস্ট করে নিতে হবে।
এক্সপেক্ট করছি প্রস্যেসটি ক্লিয়ারভাবে এক্সপ্লেন করতে পেরেছি,যদি ক্লিয়ার না থাকে তবে নিচে কমেন্টের মাধ্যমে আমাকে আপনার ফ্যীডব্যাক জানান।Wave


Kindly Bookmark this Post using your favorite Bookmarking service:
Technorati Digg This Stumble Stumble Facebook Twitter
Related Posts with Thumbnails
YOUR ADSENSE CODE GOES HERE
 

| My Btrick © 2009. All Rights Reserved By Amit Santra | Template Style by My Btrick.com | Design by Amit Santra | Back To Top |